আকাশ রহমান,স্টাফ রিপোর্টার (ঠাকুরগাঁও)

ঠাকুরগাঁও সদর উপজেলার ২১ নং ঢোলারহাট ইউনিয়নের খড়িবাড়ী গ্রামে সরকারি সম্পত্তির শাল বাগানের তিনটি শাল গাছ এক বছর ধরে পরে আছে। 

 

সরেজমিনে দেখা যায়, ঠাকুরগাঁও শহর থেকে ১২ কিলোমিটার দক্ষিণে ঢোলারহাট ইউনিয়নের খড়িবাড়ী গ্রামে প্রায় এক একরের জমিতে একটি প্রাচীনতম শাল বাগান রয়েছে।

সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে দিন দিন বিলীন হতে চলেছে এই বাগানটি।

স্থানীয় বাসিন্দা সাখাওয়াত হোসেন বলেন, আমি ছোট থেকে দেখে আসছি এই শাল বাগানটি রক্ষণাবেক্ষণ ছাড়া এভাবেই প্রতি বছর একটা না একটা গাছ ঝর বৃষ্টিতে পরে যায়। এই সাতটি গাছে প্রায় ৩ লক্ষ টাকা মূল্যের।

পরে যাওয়া গাছ গুলো আবার আস্তে আস্তে নষ্ট হয়ে যায়।

২১ নং ঢোলারহাট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কামিনী মহন রায় বলেন, আমি এখানে বদলী হয়ে আসার সাথে সাথে এ্যসিল্যান্ড অফিস ও জেলা প্রশাসকের কাছে তথ্য দিয়েছি।

ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ অফিসার হরিপদ দেবনাথ বলেন, খড়িবাড়ীর শাল বাগানটা আসলেই বন বিভাগের নিয়ন্ত্রণে না সেটা ঠাকুরগাঁও জেলা পরিষদ এবং পানি উন্নয়ন বোর্ডের মাঝে একটা ঝামেলা চলছে আসলে ঐ সরকারি জমি টা কার নিয়ন্ত্রণে আছে।

ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, এই শাল বাগান টি নিয়ে জেলা পরিষদ ও পানি উন্নয়ন বোর্ডের মধ্যে জমির মালিকানা নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মহোদয় কে আমরা অবগত করছি তিনি দুই পক্ষের কাছে কাগজ পত্র চেয়েছেন। তবে সম্ভবত জেলা পরিষদের দখলে থাকতে পারে।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মঞ্জুরুর রহমান বলেন, আসলে শাল বাগান টি নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছে তাই আমরা ঝরে পরে থাকা শাল গাছ গুলোর কোন ব্যবস্থা করা যায় নি।

কারণ পানি উন্নয়ন বোর্ডের সাথে একটা ঝামেলা চলছে তবে অতিশিগরি সমাধান হবে।তারপরে গাছ গুলোর প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঠাকুরগাঁও সদর সহকারী কমিশনার ( ভূমি) শাহরিয়ার রহমান বলেন, আমি তো নতুন বদলী হয়ে আসছি এ বিষয় অবগত নই এখন শুনলাম স্থানীয় ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তার সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, এই বিষয় টা আমি অবগত না। তবে বন বিভাগ ও জেলা পরিষদ কর্মকর্তার সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।